মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩

মানান্সালার মাছ

 


ভিন্সেন্টে মানান্সালাকে আবিষ্কার করার কথা আমার স্পষ্ট মনে আছে। এই বিখ্যাত কিউবিস্ট ফিলিপিনো চিত্রকর সম্পর্কে আমার বিন্দুমাত্র জানা ছিল না। একদিন বন্ধু কাম দাদার বাড়িতে নাটকের রিহার্সাল এর পর বসে আছি। সেদিন মহড়ায় বেশ তক্কাতক্কি হয়েছে, সে নিয়ে হাসাহাসি চলছে। কে যেন বলল, "নাটকের মহড়া তো নয়, পুরো মাছের বাজার!"

এক বন্ধু হাই তুলে রাবীন্দ্রিক ভঙ্গিতে বলল, "মাছের বাজার কম শৈল্পিক জায়গা নাকি?"

সে নিয়ে একপ্রস্থ হাসাহাসি চলছে, ততক্ষণে আর্ট প্লাস ফিশ মার্কেট ইত্যাদি র‍্যান্ডম সার্চ মেরে আমি একটা হলদে রঙের চমৎকার ছবি বার করে ফেলেছি, যে ছবির নাম 'দ্য ফিশ মার্কেট'। সবাইকে সেই ছবি দেখিয়েও হাসাহাসি চলতেই থাকল, কিন্তু আমার আর মন বসল না। আমি আনমনে মোবাইল ঘুরিয়ে এই শিল্পীর অন্যান্য কাজ দেখে গেলাম।

আজ্ঞে, ইনিই ভিনসেন্টে মানান্সালা। ফিলিপিন্সের প্রাচীন ও নব্য সমাজের মাঝে সেতুবন্ধন করেছেন যে শিল্পী, অ্যাবস্ট্র‍্যাকশনিজম আর কিউবিজম থেকে এক ধাপ ওপরে উঠে নিজস্ব এক শৈলী তৈরি করে ফেলেছেন, এই পদ্ধতির নাম হল ট্রান্সপ্যারেন্ট কিউবিজম। এখানে ফ্যাসেট আর ফর্ম, মানে দিক আর গঠনের ব্যাপ্তি বেশি, তারা একে অপরের মধ্যে ঘোরাফেরা করে, সুপারইম্পোজ করে যায়। রিদমগুলো তিনি অবশ্য তুলে আনেন রোজকার ফিলিপিনো জীবন থেকে। তার সব ছবিই চমৎকার, তবে যদি শুধু একটা ছবি বলা হয়, তাহলে মাছের বাজার মানে 'ফিশ মার্কেট' আমার মাথার মধ্যে শ্রেষ্ঠ জায়গা পেয়ে বসেছে। একটা মাছের বাজারের এই ছবি, জাস্ট ভাবা যায় না। বন্ধু ঠিকই বলেছিল, মাছের জায়গা কম শৈল্পিক জায়গা নাকি?









কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন