হ্যালোউইন আর ভূত চতুর্দশীর মরসুমে আমার ভূতচর্চা চলছে। সকাল থেকে রাত ভূত দেখছি। সানডে সাস্পেন্সে ক্লাসিক ভূত, সিরিজে এভিল আর ফ্রম, পাশাপাশি বাংলা ইংরেজি ভূতের বই। মাংগা গ্রাফিক নভেল থেকে উইয়ার্ড জনরা, সব ঘেঁটেঘুটে দেখছি। এই ধারায় যে আজকাল দুনিয়ায় কতরকম কাজই হচ্ছে! এই বইটা রেকামেন্ড করেছেন সুলেখিকা মহাশ্বেতা।
মন্সট্রিও নাম শুনলেই মন্সটারের কথাই মনে হয় বটে। কিন্তু মেক্সিকোর এই মন্সটারাস বইটা আসলে 'ভূত নয় অদ্ভুত' গোছের! মানে, বিচিত্র প্লটই বটে!
এক মেক্সিকান দম্পতির ছেলে উঠতি বয়সেই মারা গেছে। বেচারির ফুসফুসের রোগ ছিল, সবাই জানতই সে বেশিদিন বাঁচবে না৷ কিন্তু তবুও বেশ কিছুদিন সে দুনিয়ায় ছিল। ছেলে মারা যেতে তার মা ছেলের শরীর চিরে তার ফুসফুস এর একটা অংশ কেটে সঙ্গে রেখে দেয়, সেই নিয়ে মেক্সিকোয় বাপের বাড়ি চলে যায় সে। সেখানে তার মায়ের পরিচারিকা গল্পচ্ছলে জানায় যে শরীরের কাটা অংশকে খাবার দিলে সেখান থেকে ধীরে ধীরে একটা গোটা মানুষ জন্ম নেয়। স্রেফ গাঁজা, বোঝাই যায়। কিন্তু সন্তানহারা মায়ের মন ছেলের ফুসফুসকে একটু একটু করে চিকেন মাটন খাওয়ানোর চেষ্টা করে আর বুঝতে পারে যে ফুসফুসটা সত্যিই সে সব খাচ্ছে। খেয়ে বড়ও হচ্ছে, আর মানুষের মতো না হয়ে এমন এক মন্সটারাস জোঁক সদৃশ প্রাণীতে পরিণত হচ্ছে, খিদে পেলে যে কামড়ে তোমাকেই খেয়ে ফেলবে।
এইটুকু পড়ে যদি ভাবেন বাকি গল্পটা হাড়হিম করা ভূতের, হতাশই হতে হবে। বইটা আসলে পুরোপুরি ক্যারেক্টর বেসড, মন্সট্রিওর বাবা, মা, মায়ের সমকামী বান্ধবী আর তার নিজের জীবনের ওঠাপড়া নিয়েই এই গল্প এগিয়েছে। মন্সট্রিওর অস্তিত্ব প্রত্যেকের জীবনের ক্রাইসিস আর সত্তার এক একটা দিক খুলে দিতে চেয়েছে, তাদের অ্যাকশনগুলো আসলে তাদের অবসাদ দুঃখ হতাশার ম্যানেফেস্টেশন। চারজন ভিন্ন ভিন্ন মানুষের দৃষ্টিভঙ্গিতে গল্পটা বলা হয়েছে, এবং শেষ হয়েছে মন্সট্রিওর নিজের বয়ানেই। কী করে শেষ হয়েছে, সে না হয় নাই বললাম।
গেরাদো সামানো কোর্তোভার এটি প্রথম বই। তিনি খুব স্মার্টলি বইটাকে তিন চারজন চরিত্রের মধ্যে সীমাবদ্ধ করে রেখেছেন, খুব বেশি সীমানা ছাড়াননি। ক্যারেক্টর ড্রামা আর উইয়ার্ড টেল স্টাইলের মাঝে সাবলীল ভাবে মেক্সিকোর যাপন আর খাওয়াদাওয়া ইত্যাদি এসেছে, কিন্তু গল্প মেক্সিকো ছেড়ে বেরোনোর পর ন্যারেটিভ এর ধার একটু হলেও কমেছে মনে হল। তবে শেষ পর্বে গিয়ে লেখক সেরা ফর্ম ফিরে পেয়েছেন, তাই ওটুকু মাফ করে দেওয়াই যায়।
এই সূত্রে মনে পড়ে গেল, কয়েক বছর আগে ইরাকের লেখক আহমেদ সাদাওয়ির 'ফ্র্যাংকেস্টাইন ইন বাগদাদ' মূলত সেই কাজটাই করেছিল, যা 'মন্সট্রিও' এই বইটায় করেছে। কিন্তু সাদাওয়ির লেখাটা ভীষণ ভাবে অ্যাবসার্ড আর ঘোর রাজনৈতিক ছিল, বিচ্ছিন্ন গল্প আর চরিত্রের জীবনগুলোকে একটা প্রাইমারি ক্রাইসিসে বাঁধার চেষ্টা তিনি করেননি, ফলে আম পাঠকের একটু একঘেয়ে লাগতেই পারে! মন্সট্রিও সেরকম বই নয়! এখানে একটা নিটোল গল্প নেই নেই করেও আছে। হ্যাঁ, একগাদা অনুত্তরিত প্রশ্ন আছে ঠিকই, আর উইয়ার্ড লিটে, বিশেষ করে এই ঘরানার হরার ফ্যান্টাসিতে 'লজিক' নিয়ে প্রশ্ন করা বোকামিই বটে! কিন্তু বইটায় একটা সেন্ট্রাল (ভূতুড়ে) ক্রাইসিস আছে আর সেই ক্রাইসিস ঘিরে কিছু সাদামাঠা মানুষের জীবন আছে, তাই থমকাতে হয় না। এ ধারার বইপত্র পড়ার শখ থাকলে বইটা হতাশ করবে না বলেই আমার ধারণা।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন